রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা প্রধানমন্ত্রীর

এবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আজ শুক্রবার থেকে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে গতকাল বৃহস্পতিবার রাতে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এর আগে তিনি চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে ছিলেন বলে জানানো হয় বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে।

এদিকে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রানির মৃত্যুর সংবাদের পর এক বার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ শোক জানান।

রানির মৃত্যুর খবর সম্পর্কে বাকিংহাম প্যালেস জানায়, বৃহস্পতিবার বিকেলে বালমোরাল প্যালেসে মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ । আজ সকালে তার মরদেহ নিয়ে লন্ডনের উদ্দেশে যাত্রা করা হবে বলে জানানো হয় রাজপরিবারের পক্ষ থেকে। মৃত্যুর আগে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে বিশ্রামে ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, রানির অসুস্থতা বেশ গুরুতর ছিল, যা আগে কখনো দেখা যায়নি। সাধারণত বাকিংহাম প্যালেস রাজকীয় সদস্যদের স্বাস্থ্যের বিবরণ প্রকাশ করে না, যদি না তা বেশ গুরুত্বপূর্ণ হয়। রানির মৃত্যুর পর যুক্তরাজ্য ও বেশ কয়েকটি দেশের রাজা হিসেবে তাৎক্ষণিকভাবে স্থলাভিষিক্ত হন দ্বিতীয় এলিজাবেথের জ্যেষ্ঠ পুত্র চার্লস।

Back to top button