পতিত জমিতে দুই মাসে ৬০ লাখ টাকার মিষ্টি কুমড়া বিক্রি!

চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলায় দর্শনা কেরুর অলস জমিতে মিষ্টি কুমড়া চাষ করে দ্বিগুন লাভ হয়েছে। মাত্র ৬০ দিনে প্রায় ৬০লাখ টাকার মিস্টি কুমড়া বিক্রি করে খরচ বাদে ৩৫ লাখ টাকা মুনাফা অর্জন করেছে চিনিকল কর্তৃপক্ষ।

কেরু চিনিকলের ম্যানেজার (খামার) সুমন কুমার সাহা বলেন, প্রতিবছর মাড়াই মৌসুমে ইক্ষু কর্তন শেষ হওয়ার পর পরবর্তী ইক্ষু রোপন মৌসুম আসতে প্রায় ৬ মাস। এ সময় ঐ জমি অলস অবস্থায় পড়ে থাকে। এ বছর কেরুর ৮টি কৃষি খামারে অলসজমি পড়ে থাকা ১শ ৫২ একর জমিতে মিষ্টি কুমড়ার চাষ করা হয়েছিল। যা টেন্ডার আহবান করে ৬০ লাখ টাকায় জমির সব কুমড়া বিক্রি করা হয়েছে।
মিষ্টি কুমড়া
মিলের মহা-ব্যবস্থাপক প্রশাসন শেখ শাহাব উদ্দিন বলেন, জমিচাষ, পরিচর্যা বীজ সার ও উত্তোলন বাবদ খরচ বাদে ৩৫ লাখ টাকা লাভ হয়েছে। ৬০ দিনে খরচ হয়েছে মাত্র ২৫ লাখ টাকা।

চিনিকলের ব্যাবস্থাপনা পরিচালক মো. মোশারফ হোসেন বলেন, কৃষি খামার ইনচার্জ ও বিভাগীয় কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রম নিষ্ঠা ও সততার কারণেই চিনিকল লাভের মুখ দেখতে শুরু করেছে। এ বছর মাঠে মিস্টি কুমড়ার মত আখের ফলন অন্য বছরের তুলনায় অনেক বেশি হবে। ফলে চিনি উৎপাদনেও লাভ না হলেও লোকশান অনেকাংশে কমে আসবে বলে তিনি জানান।

সূত্রঃ ইত্তেফাক

Back to top button