ওমরা পালনকারীদের জন্য সুখবর দিলো সৌদি সরকার

এখন থেকে ট্যুরিস্ট এবং বাণিজ্যিক ভিসাসহ যে কোন ধরনের ভিসাতেই সৌদি আরব গেলে ওমরাহ পালন করা যাবে। বৃহস্পতিবার ১১ (আগস্ট) দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন সুবিধার কথা ঘোষণা করেছে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলছে, বিশ্বের ৪৯ দেশের নাগরিকদের জন্য এই সুবিধা দেবে তারা। দেশগুলো থেকে অনলাইনে ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন। থবর আরব নিউজ এবং সৌদি গেজেট।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব তাদের নেয়া ভিশন ২০৩০ সামনে রেখে আমলাতন্ত্রকে সহজ করতে ও হজযাত্রীদের দেশটিতে আরও বেশি আকৃষ্ট করতে এমন বিভিন্ন সুবিধা দেওয়া বলে জানা যায়। সে কারণে চলতি বছরের ওমরাহকে সামনে রেখে, হজযাত্রীদের সুযোগ-সুবিধা, সর্বোচ্চ পরিষেবা দেয়া এবং হজের অভিজ্ঞতাকে আরও ভাবগাম্ভীর্যপূর্ণ করতেই হজ মন্ত্রণালয় এই ঘোষণা দিল।

মন্ত্রণালয় বলছে, ই-ভিসার আবেদনের পর যারা যোগ্য বিবেচিত হবেন তাদের সৌদি বিমানবন্দর থেকেই ট্যুরিস্ট ভিসা দেয়া হবে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং শেনজেন ভিসাধারীরা সৌদি আরবে গিয়ে ঘোরাফেরার পাশাপাশি চাইলে ওমরাহ পালন করতে পারবেন। এমনকি যারা পরিবার ভিসাতে সৌদি যাবেন, তারাও ওমরাহ পালনের জন্য ‘ইতমারনা অ্যাপে’ ওমরাহ পালনের আবেদন করতে পারবেন। ওমরাহ হজ সম্পাদন করার জন্য, হাজীদের অব্যশই চিকিৎসা বীমা থাকতে হবে। এরমধ্যে রয়েছে চিকিৎসার খরচ দুর্ঘটনার ফলে মৃত্যু বা অক্ষমতা এবং ফ্লাইট বিলম্ব বা বাতিল হলে সকল খরচের ব্যয়।

Back to top button