বঙ্গবন্ধুকে দেখানো হবে তাই টেলিভিশন কিনেছিলাম: জাফর ইকবাল

দেশের খ্যাতিমান লেখক মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, ১৯৯৬ সালে যখন মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় আসলো তখন টেলিভিশন কিনলাম, নিশ্চই এবার বঙ্গবন্ধুকে দেখানো হবে। ২১ বছর পর প্রথমবার বঙ্গবন্ধুকে টেলিভিশনে দেখানো হলো। আমরা একটি খুব খারাপ সময়ের মধ্য দিয়ে গেছি। যেই মানুষটি স্বাধীনতার মধ্য দিয়ে একটি দেশ এনে দিলেন। গতকাল বুধবার ১০ আগস্ট নারায়ণগঞ্জ বিদ্যানিকেতন হাই স্কুলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ‘কৈশোরে তারুণ্যে বই’ প্রতিপাদ্যে আয়োজিত বই মেলা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

জাফর ইকবাল বলেন, আমি ছোটদের জন্য বই লিখি তাই তারা আমাকে অনেক পছন্দ করে। তারা আমাকে লম্বা চিঠি লিখে, একটি চিঠি এলো। সেখানে লিখা, আমি বই পড়তে পছন্দ করি, কিন্তু আমার বাবা-মা আমাকে বই পড়তে দেয় না। আমি চিঠির উত্তরে লিখেছি, তোমার বাবা মা যদি তোমাকে খেতে না করে, তবে তুমি লুকিয়ে লুকিয়ে খাও, চুরি করে খাও।

তিনি বলেন, ঠিক সেভাবে তোমার বাবা মা যদি তোমাকে বই পড়তে না দেয়, তুমি লুকিয়ে লুকিয়ে বই পড়, বাথরুমে যেয়ে বই পড়, প্রয়োজনে কাথার নিচে টর্চ লাইট জ্বালিয়ে বই পড়। তোমাকে বই পড়তে হবে কারণ বই না পড়লে তুমি মানুষ হবে না। তুমি যদি বই পড় তবে তুমি কল্পনা করতে পারবে। পৃথিবীর সবচেয়ে বড় বিজ্ঞানী আইনস্টাইন বলেছেন জ্ঞানের বেশি গুরুত্ব নাই, কল্পনা শক্তির গুরুত্ব আছে। বড় হতে হলে বই পড়তে হবে, আমরা চাই তোমরা বড় হও এবং বড় হয়ে এদেশের দায়িত্ব নেও।

তিনি আরও বলেন, আসলে বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই জিনিস, পৃথিবীতে খুব কম দেশ আছে, যেখানে একটা মানুষ ও দেশকে একসঙ্গে তুলনা করা হয়। বইমেলার উদ্বোধন শেষে তিনি মেলায় আগত দশটি প্রকাশনীর স্টলগুলো ঘুরে দেখেন। পরে তিনি বিদ্যানিকেতন হাই স্কুলের পাঠাগার ঘুরে দেখেন। এসময় তিনি শিক্ষার্থীদের বই পড়ার আগ্রহ ও পাঠাগারের প্রশংসা করেন।

Back to top button