সব রেকর্ড ভেঙে খোলা বাজারে ডলার আজ ১১৫ টাকা

খোলা বাজারে মার্কিন ডলারের দাম আরও বেড়েছে। আজ সোমবার সব রেকর্ড ভেঙে খোলা বাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ১১৫ টাকা ৬০ পয়সায়। তারপরও চাহিদা অনুযায়ী ডলার মিলছে না।

দেশে মুদ্রাবাজারের ইতিহাসে এক দিনে ডলারের বিপরীতে টাকার মানের এতটা অবমূল্যায়ন হয়নি। এর আগে ২৭ জুলাই খোলাবাজারে ডলারের সর্বোচ্চ দর উঠেছিল ১১২ টাকা।

প্রতি ডলার ১০৮ থেকে ১১০ টাকা দরে সোমবার খোলাবাজারে বেচাকেনা শুরু হয়। সেখান থেকে বাড়তে বাড়তে তা ১১৫ টাকা ছাড়িয়ে যায়।

খোলাবাজারের সঙ্গে ব্যাংকের আমদানি, রপ্তানি ও রেমিট্যান্সেও ডলারের দর অনেক বেড়েছে।

সংশ্লিষ্টরা জানান, খোলাবাজার থেকে যে কেউ ডলার কিনতে পারেন। ব্যাংক থেকে কিনতে পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। যে কারণে অনেকে এখন খোলাবাজার থেকে ডলার কিনে শেয়ারবাজারের মতো বিনিয়োগ করছেন, যা অবৈধ।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘বাজার স্থিতিশীল রাখতে নিয়মিত ডলারের জোগান দেওয়া হচ্ছে। তারপরও ব্যাংক আর খোলাবাজারে ডলারের ব্যবধান অস্বাভাবিক। এখানে কেউ কৃত্রিম সংকট তৈরি করছে কি না সেটাই খতিয়ে দেখা হচ্ছে।’

উল্লেখ্য, সম্প্রতি দেশে ডলার সংকট তীব্র হয়ে উঠছে। খরচ কমানোর নানা পদক্ষেপ নেওয়ার পরেও কাটছে না এ সংকট। ব্যাংকগুলোতে ডলারের ঘাটতি এমন পর্যায়ে দাঁড়িয়েছে যে কোনো কোনো ব্যাংক থেকে এলসি খোলা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও বড় কয়েকটি বেসরকারি ব্যাংক পরিস্থিতি সামাল দিতে পারলেও ছোট ব্যাংকগুলোর পরিস্থিতি দিন দিন জটিল হয়ে উঠছে।

Back to top button