বঙ্গবন্ধুর বংশের লোক দাবি স্কুল শিক্ষকের, ব্যানার টানিয়ে প্রচার

হাজারো বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বংশের লোক বলে দাবি করছেন এক স্কুল শিক্ষক। এক্সপ্রেসওয়েতে ব্যানার প্রদর্শন করে চলছে সেই প্রচারনা। এমনই এক ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই আলোচনার সৃষ্টি হয়েছে।

ঘটনার সুত্র ধরে -এর প্রতিবেদক খুঁজে বের করার চেষ্টা করেছেন সেই ব্যানার। এক্সপ্রেসওয়ে ভাঙ্গা উপজেলার মালীগ্রাম হাটের পাশে দেখা মিলে এমনই দুটি ব্যানারের।

এ বিষয়ে যোগাযোগ করা হলে শিক্ষক শেখ রেজাউল করিম বিডি২৪লাইভকে জানান, ছোট বেলা থেকেই ইতিহাস সম্পর্কে প্রবল আকর্ষণ থেকেই ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃত থেকে ডাবল মাস্টার্স সম্পন্ন করেন। এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. নাসির উদ্দিন মুন্সীর তত্ত্বাবধায়নে ইতিহাসের উপর পিএইচডি গবেষণা করছেন। পরবর্তীতে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে গবেষণা এবং দাদা দাদী ও মায়ের মুখে শোনা গল্প থেকে অনুপ্রাণিত হয়ে শুরু করে গবেষণা। বঙ্গবন্ধুর বংশ পরিচয় ও পূর্ব পুরুষদের সম্পর্কে গবেষণা শুরু করেন। এর পরবর্তী তিনি সংযোগ খুঁজে পান তার পরিবারের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বংশের।

তার গবেষণার দাবি অনুযায়ী শেখ হাবিবুর রহমানের পুত্র শেখ নেপাল তিনি গোপালগঞ্জ থেকে এসে ভাঙ্গা উপজেলার চান্দ্রা ইউনিয়নের দীঘলকান্দা গ্রামে বসতি স্থাপন করেন এবং কি তিনি গোপালগঞ্জের বসবাসরত টুঙ্গিপাড়া শেখ পরিবারের আরেক সদস্য শেখ জীবন নেছার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের দুই পুত্র শেখ আলেপ ও শেখ গরিবুল্লাহ এবং এই ভাবে বংশানুক্রমে তাদের পরিবারের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে।

এই শিক্ষকের দাবী কোন প্রত্যাশা থেকে নয় বরং ইতিহাসকে ভালোবেসে ইতিহাসের ছাত্র হিসাবে মুজিব শতবর্ষের উপহার স্বরূপ এই ব্যানার টানিয়েছি।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা ও সমালোচনা সম্পর্কে তিনি বলেন, যে কোন কাজেই আলোচনা সমালোচনা থাকবেই তাকে পাশ কাটিয়ে কাজ করে যেতে হবে।

এছাড়া তিনি আরো বলেন, মুজিববর্ষ উপলক্ষে তিনি তার গবেষণা উন্মোচন করেন এবং কি গবেষণা এখনো চলমান খুব শীঘ্রই আপডেট করে প্রকাশ করবেন গবেষণা।

Back to top button