কাচাঁ মরিচের দামে আগুন, কেজি ২০০ টাকা

নড়াইলের বিভিন্ন বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা করে প্রতি কেজি। জেলার ৩ উপজেলা নড়াইল সদর, লোহাগড়া, কালিয়ার বিভিন্ন বাজারে কাঁচা মরিচের কেজি ২০০ টাকা হওয়ার কারণে মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত লোকজনের ক্রয় ক্ষমতার বাহিরে চলে গিয়েছে। গত সপ্তাহেও এ মরিচ বিক্রয় হয়েছে প্রতি কেজি ১২০ থেকে ১৪০ টাকায়।

মঙ্গলবার (২ আগস্ট) সকালে নড়াইল সদর উপজেলার রূপগঞ্জ কাঁচাবাজার,লোহাগড়ার উপজেলার এড়েন্দা বাজার,কালিয়া উপজেলার বড়দিয়া বাজার ঘুরে একি চিত্র লক্ষা করা গেছে। বাজারে গেলে ব্যবসায়ীরা জানান, অতিবৃষ্টির কারণে কাঁচা মরিচের আমদানি কমে যাওয়ার কারণে তারা কৃষকের নিকট থেকে প্রতি কেজি ১৮০-১৯০ টাকায় ক্রয় করতে হচ্ছে। এছাড়া ঘনবৃষ্টির কারণে বিভিন্ন অঞ্চলে মরিচের গাছগুলো মরে গেছে।

লোহাগড়ার মরিচপাশা হাসপাতাল মোড় বাজার ব্যবসায়ী মো. মোসলেম উদ্দিন জানান, বৃষ্টির সময় কাঁচা মরিচ দ্রুত পঁচে যায়। এক মন মরিচ কিনলে ২-৪ কেজি এমনিতেই নষ্ট হয়ে যায়। সে জন্য এসময়ে দামও একটু বেড়ে যায়। ব্যবসায়ী মো. ইকবাল হোসেন জানান, বৃষ্টির কারণে মরিচ ক্ষেত নষ্ট হয়ে গেছে। গাছে এবার মরিচের ফলনও কম। বাজারে কাচাঁ মরিচ আমদানী কমে গেছে। এসব কারণে মরিচের দাম ৩-৪ গুন বেড়ে গেছে।

এসময় বিভিন্ন বাজারের কয়েকজন ক্রেতার সাথে কথা হলে তারা জানান, গত সপ্তাহে এ কাঁচা মরিচের দাম ছিল ১২০ টাকা থেকে ১৪০ টাকা কেজি। সেই মরিচের দাম এখন দাঁড়িয়েছে ১৯০ টাকা থেকে ২০০ টাকায়।

Back to top button