গেটম্যানের কাজ করলেন পান দোকানদার, অল্পের জন্য রক্ষা

রূপসা এক্সপ্রেস ট্রেনটি দিনাজপুরের ফুলবাড়ী রেলঘুমটির কাছাকাছি পৌঁছালেও গেট ব্যারিকেড বার (বেরিয়ার) ফেলতে দেরি করায় অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনা থেকে বেঁচে গেলেন ট্রাকের ১১ জন যাত্রী। গেটম্যানের অসতর্কতায় রেলঘুমটিতে রূপসা এক্সপ্রেস ট্রেনটি সকাল ১০টা ৫০ মিনিটে অল্পের জন্য দুর্ঘটনায় পড়েনি। বেঁচে গেলেন ট্রাকে থাকা ১১ জন ব্যক্তি।

দিনাজপুরের ফুলবাড়ী রেলঘুমটিতে গেটম্যান আব্দুল্লাহ আল মামুনের (২৭) অসতর্কতার কারণে গেট ব্যারিকেড বার ফেলতে বিলম্ব হওয়ায় রেললাইনে ট্রাক ঢুকে যায়। ট্রাকে ছিল ১১ জন যাত্রী। গেটম্যান আব্দুল্লাহ-আল-মামুন তখন তার ঘরে নাশতা করছিলেন।

এমন সময় চিলাহাটি থেকে ছেড়ে আসা রূপসা এক্সপ্রেস ট্রেনটি রেলঘুমটির ৩০০ মিটার কাছে চলে আসে। দুর্ঘটনার আশঙ্কা দেখে পাশের পান দোকানদার রফিকুল ইসলাম দৌড়ে গিয়ে গেট ব্যারিকেড বার ফেলে দেয়। ততক্ষণে ১০ থেকে ১১ জন যাত্রী বহনের ট্রাকটি পূর্বদিকের গেট ব্যারিকেড বার থেকে বেরিয়ে যায়।

স্থানীয় রফিক, নাঈম, হাবিব জানান, রূপসা ট্রেনটি রাস্তা পারাপারের রেলঘুমটি লেভেলক্রসিংয়ে এলে গেট ব্যারিকেড বার (বেরিয়ার) তখনও ফেলেননি গেটম্যান। ততক্ষণে ট্রেনটি প্রায় ৩০০ মিটার কাছাকাছি চলে আসে। এরমধ্যে যাত্রীসহ ট্রাক ঘুমটির রেললাইনে ঢুকে পড়ে।

তারা আরও জানান, রফিক নামের একজন গিয়ে গেট ব্যারিকেড বার ফেলে দেয়। এরপর গেটম্যানের ওপর জনগণ ক্ষিপ্ত হয়ে ওঠে। অল্পের জন্য চট্টগ্রামের মিরসরাইয়ের ঘটনার পুনরাবৃত্তি থেকে রক্ষা পেল ফুলবাড়ী রেলঘুমটিতে রূপসা ট্রেন। এ সময় খালাসিরাও ছুটে আসেন। গেটম্যান পালিয়ে যান।

গেটম্যানের বিকল্প যিনি কাজটা করেছিলেন তিনি মো. রফিক। বললেন, গেটম্যান নাশতা করছিলেন। এমন সময় রূপসা ট্রেনটি লেভেলক্রসিংয়ের কাছাকাছি এলে গেটম্যান না থাকা দেখে দৌড়ে গিয়ে ব্যারিকেড বার ফেলে দেই। ততক্ষণে একটি ট্রাক রেললাইনে ঢুকে পড়ে। অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় ট্রাকটি।

পার্বতীপুর জিআরপি থানার ওসি একেএম নুরুল ইসলাম বলেন, গেটম্যান নাকি ঘুমিয়েছিল, কেউ বলছে বাইরে কোথাও গিয়েছিল। এমন অবস্থায় ট্রেন চলে আসলে পাশের রফিক নামে একজন গিয়ে ব্যারিকেড বার ফেলে দেয়। অবশ্য দুর্ঘটনা যেকোনো মুহূর্তে ঘটতে পারত।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশরাফুল ইসলাম বলেন, ফুলবাড়ী থানা আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পার্বতীপুর জিআরপি থানাকে সহযোগিতা করেছে।

স্টেশনমাস্টার মিজানুর রহমান বলেন, গেটম্যানকে আরও সতর্ক থাকার দরকার ছিল। রূপসা ট্রেন যথাসময়ে ফুলবাড়ী স্টেশনত্যাগ করে। তবে তিতুমীর ৭৩৩ আপ ট্রেনটি এবং দ্রুতযান ৭৫৮ ডাউন ট্রেনটি স্টেশন ছেড়ে যেতে একটু বিলম্ব হয়।

Back to top button