আফিফ-মিরাজের ইতিহাসে আফগান বধ টাইগারদের

বাংলাদেশ ক্রিকেটের স্মরণীয়তম জয়ের একটি। মাত্র ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে ঝুকতে থাকা দলকে জয়ের বন্দরে পৌছে দিলেন তরুণ তুর্কি মেহেদি মিরাজ ও আফিফ হোসেন জুটি। চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আফিফ-মিরাজের রেকর্ড জুটিতে আফগান বধ করেছে টাইগাররা। রশিদ খানের দলের ছুড়ে দেওয়া ২১৬ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে মাত্র ৪৫ রানেই ৬ উইকেট হারিয়ে ঝুঁকতে থাকা বাংলাদেশ দলের ত্রাণকর্তা হয়ে দাড়ালেন মিরাজ ও আফিফ জুটি। এই দুইজনের রেকর্ডগড়া ঐতিহাসিক পার্টনারশিপে ভর করে আফগানদের ৪ উইকেটের ব্যবধানে হারিয়েছে টাইগাররা।

৭ম উইকেটের জুটিতে বাংলাদেশের আগের সর্বোচ্চ রানের পার্টনারশিপ ছিল ইমরুল কায়েস ও সাইফউদ্দিনের। তাদের সেই ১২৭ রানের পার্টনারশিপকে টপকে বাংলাদেশকে জয়ের স্বাদ এনে দিল মিরাজ-আফিফ। মাত্র ৪৫ রানেই ৬ উইকেট হারিয়ে খাদের কিনারায় ঝুকতে থাকা বাংলাদেশ দলকে জয়ের বন্দরে পৌছে দিল এই তরুণ। ১৭৪ রানের এই জুটিতে মিরাজ অপরাজিত থেকে গেছেন ৮১ রানের ইনিংস খেলে। অন্যদিকে তার সঙ্গী আফিফ অপরাজিত ছিলেন ৯৩ রানের এক ঝলমলে ইনিংসে।

এর আগে সাগরিকার পাড়ে আগে ব্যাট করতে নামা সফরকারীদের ২১৫ রানে থামিয়েছিল স্বাগতিকরা। ৩ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ জিততে বাংলাদেশ দলের প্রয়োজন ছিল ২১৬ রান। টাইগারদের মধ্যে বল হাতে উজ্জল ছিলেন মোস্তাফিজুর রহমান। তিনটি উইকেট শিকার করেছেন তিনি। তার সঙ্গে দুইটি করে উইকেট পেয়েছিল শরিফুল ও সাকিব।

Back to top button