গ্যাস-বিদ্যুতে ভর্তুকি কমাতে প্রধানমন্ত্রীর নির্দেশ

কৃষি বাদে গ্যাস-বিদ্যুতসহ সরকারের যেকোনো সংস্থা বা খাতের ভর্তুকি থেকে সরে আসতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরজন্য প্রয়োজনীয় কৌশল বের করার নির্দেশও দিয়েছেন তিনি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে ভা'র্চুয়াল মাধ্যমে আগারগাঁওয়ে পরিকল্পনা বিভাগে অনুষ্ঠিত একনেক সভায় এই নির্দেশ দেন সরকার প্রধান। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এসব তথ্য তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী জানান, অ'পচয় রোধ ও চু'রি ঠেকাতে পর্যায়ক্রমে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি কমানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রী বলেন, বড় বড় খাতে যারা বিদ্যুৎ ও গ্যাস ব্যবহার করেন তারা কেউ গরিব নয়। গুলশানে যারা বসবাস করেন তারা গরিব নয়। সেজন্য প্রাথমিকভাবে বড় বড় শিল্প খাতের গ্যাস ও বিদ্যুতে ভর্তুকি কমাতে বলেছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া ভর্তুকি কমানোর কৌশল বের করতে নির্দেশ দিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, ভর্তুকি কোনো সভ্য দেশের সমাধান নয়। তাই ধীরে ধীরে গ্যাস-বিদ্যুতের ভর্তুকি থেকে সরে আসতে হবে। বড়লোকদের জন্য ধীরে ধীরে ভর্তুকি উঠে যাবে। তবে কৃষি ও নিম্ন আয়ের মানুষের জন্য গ্যাস-বিদ্যুতে ভর্তুকি অব্যাহত থাকবে।

চলতি সভায় ৮ হাজার ৮০৪ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে মোট ১০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক।

Back to top button