হিজাব বিতর্ক: মুসকানদের পাশে দাঁড়ালেন পগবা

শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে উত্তেজনা বহু আগের। তবে সম্প্রতি সেই উত্তাপ সারা দেশেই ছড়িয়ে পড়েছে। এমনকি এ নিয়ে বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। এমন পরিস্থিতিতে আন্দোলনরত শিক্ষার্থীদের পাশে দাঁড়ান সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্ট মালালা ইউসুফজাই।

কিছুদিন আগেই টুইটারে এ বিষয়ে কথা বলেছিলেন মালালা। এবার আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফরাসি মিডফিল্ডার পল পগবা। ইনস্টাগ্রামে সেই ঘটনার ভাইরাল হওয়া এক ভিডিও শেয়ার দিয়েছেন এই মুসলিম ফুটবলার।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। কর্ণাটকে হিজাব পরে ছাত্রীদের স্কুলে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়। এ সময় বোরকা পরে এক ছাত্রীকে কলেজে প্রবেশ করে ক্লাস রুমের দিকে যেতে দেখা যায়। এ সময় গেরুয়া রঙের স্কার্ফ পরিহিত কিছু ছেলে ‘জয় শ্রী রাম’ শ্লোগানে ছাত্রীটির দিকে এগিয়ে যেতে থাকে। এরপর ওই ছাত্রী দু’হাত তুলে ‘আল্লাহু আকবার’ বলে চিৎকার করতে থাকেন।

ভিডিওটি ভারতের পাশাপাশি সারা বিশ্বেই ছড়িয়ে পড়ে। চারিদিক থেকে প্রশংসায় ভাসছেন প্রতিবাদী মেয়ে মুসকান খান। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে এই সম্পর্কিত একটি ভিডিও শেয়ার করে করে সামাজিক মাধ্যমে আলোচনা সৃষ্টি করেছেন পগবা।

এর আগেও মুসলিমদের ওপর নির্যাতনের প্রতিবাদ করেছেন পগবা। ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদে তিনি মাঠে ফিলিস্তিনের পতাকা তুলে প্রতিবাদ জানিয়েছিলেন। এবারও হিজাব ইস্যুতে একাত্মতা প্রকাশ করলেন এই ফরাসি ফুটবলার।

Back to top button