দেশে প্রতিদিন ক্যান্সারে ২৭৩ জনের মৃত্যু, অথচ সবার নজর করোনার দিকেঃ স্বাস্থ্যমন্ত্রী

দেশে ক্যান্সারের মৃত্যুর সংখ্যা কিছুটা বেড়েছে। বৃহস্পতিবার মহাখালী ক্যানসার হাসপাতালে বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বাংলাদেশে অসংক্রামক রোগ ক্যান্সারের কারণে প্রতিদিন অন্তত ২৭৩ জনের মৃত্যু হয়। তারপরও মানুষের নজর থাকে করোনায় মৃত্যুর দিকে।

এ সময় সারাবিশ্বের মত বাংলাদেশেও অসংক্রামক রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, জীবনযাত্রা উন্নয়নের পাশাপাশি অন্যান্য রোগের মত ক্যান্সার আক্রান্তও বাড়ছে। বাংলাদেশে বছরে যত মানুষ মারা যায়, তার মধ্যে ৬৭ শতাংশের মৃত্যু হয় অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে।

জাহিদ মালেক বলেন, বাংলাদেশে এখন প্রায় ২০ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত। প্রতি বছর আরও প্রায় এক থেকে দেড় লাখ মানুষ নতুন করে এই অসংক্রামক রোগে আক্রান্ত হচ্ছে।

তিনি বলেন, মৃত্যুও হয় লাখের কাছে। … রোজ মারা যায় ২৭৩ জন। সে খবর আমাদের নেই। অথচ করোনার মৃত্যুটাকে আমরা সবাই দেখে থাকি। রোজ জানানো হচ্ছে বলে আমরা এটা জানতে পারি। ক্যান্সারে কত লোক মারা যায় সেই হিসাবটা খুব একটা লোকে রাখে না।

ক্যান্সারের কারণ হিসেবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢাকার বাতাস ভালো না, নদীনালায় শিল্পবর্জ্য ফেলা হয়। খাবারে ভেজাল মেশানো হয়। এসব দূষণের কারণে ফুসফুস, গলার ক্যান্সারসহ বিভিন্ন ধরনের ক্যান্সার হয়। এসব বিষয়ে সচেতন হতে হবে।

Back to top button